সিটিজেন চার্টারঃ
প্রতিষ্ঠানের নামঃ
নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঝালকাঠী জেলা, ঝালকাঠী। ফোনঃ ০৪৯৮-৬২১৯২ ই-মেইলঃ ee.jhalokathi@dphe.gov.bd
ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত দপ্তরীয় সেবাসমূহঃ
১। সমগ্র জেলার পল্লী ও শহরাঞ্চলে (পৌরসভা, উপজেলা শহর এবং গ্রোথ সেন্টার) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন (পয়ঃনিস্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্য আবর্জনা নিস্কাশন) ব্যবস্থা সম্প্রসারন ও উন্নয়নে Lead Agency হিসেবে দায়িত্ব পালন।
২। জেলার পল্লী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মান ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পরিচালনা, রক্ষনাবেক্ষনে ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠানসমূহকে (ইউনিয়ন পরিষদ/পৌরসভা) কারিগরী সহায়তা প্রদান।
৩। মানব সম্পদ উন্নয়নের কাযক্রম গ্রহনের মাধ্যমে প্রয়োজনীয় জনবল গড়ে তোলা।
৪। সমগ্র জেলার খাবার পানির গুনগতমান পরীক্ষা, পরিবীক্ষন ও পযবেক্ষণ।
৫। ভূ-গভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ নিরাপদ পানির উৎস অনুসন্ধান।
৬। নিরাপদ পানি স্বাস্থ্য সন্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন সংক্রান্ত স্বাস্থবিধি পালন সম্পর্কে জনগনকে উদ্বুদ্ধকর।
৭।আর্সেনিক আক্রান্ত ও অন্যান্য সমস্য সংকুল এলাকায় (লবনাক্ত, পাথরে, পাহাড়ি ইত্যাদি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা।
৮। পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষনা ও উন্নয়ন।
৯। আপদকালীন (বন্যা, সাইক্লোন ইত্যাদি) সময়ে জরুরী ভিত্তিতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা রাখা।
১০। স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে কারিগরী পরামশ, তথ্য সরবরাহ ও প্রশিক্ষন প্রদান।
১১। নিরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধমূলক কার্যক্রম গ্রহণ। এ জন্য পানি সরবরাহ ব্যবস্থার ওয়াটার সেফটি প্লান (WSP) বাস্তবায়ন।
সেবা গ্রহনকারীর প্রাপ্য সেবাসমূহ ও সময়সীমাঃ
ক্রঃ নং |
সেবার বিবরন |
সাড়া প্রদানের সময়সীমা |
ক |
প্রকল্প গ্রহনের আবেদন |
১৫ কর্মদিবসের মধ্যে |
খ |
দরপত্র সংশ্লিষ্ট তথ্য |
০২ কর্মদিবসের মধ্যে |
গ |
দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ |
০২ কর্মদিবসের মধ্যে |
ঘ |
দপ্তরীয় কমকর্তা/কমচারীর বিরুদ্ধে অভিযোগ |
০৭ কর্মদিবসের মধ্যে |
ঙ |
অধিদপ্তরীয় কাজে নিয়োজিত কোন পরামশক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার কাযসংক্রান্ত অভিযোগ/প্রশ্ন |
০৭ কর্মদিবসের মধ্যে |
চ |
পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ |
০৩ কর্মদিবসের মধ্যে |
ছ |
বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষণে প্রশিক্ষক প্রদান |
০৭ কর্মদিবসের মধ্যে |
জ |
বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনের অনুরোধ (Deposit Work) |
১৪ কর্মদিবসের মধ্যে |
ঝ |
চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/ পরামশক প্রতিষ্ঠান/ বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক তত্ত্বাবধায়নকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিষ্পত্তির আবেদন |
১৫ কর্মদিবসের মধ্যে |
ঞ |
অধিদপ্তরীয় পানি পরীক্ষাগুলোর সেবার মান সংক্রান্ত অভিযোগ/পরামশ |
১৫ কর্মদিবসের মধ্যে |
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস