মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টারঃ

প্রতিষ্ঠানের নামঃ

নির্বাহী প্রকৌশলীর কার্যালয়, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, ঝালকাঠী জেলা, ঝালকাঠী। ফোনঃ ০৪৯৮-৬২১৯২ ই-মেইলঃ ee.jhalokathi@dphe.gov.bd

ক) পানি সরবরাহ ও স্যানিটেশন খাতে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত দপ্তরীয় সেবাসমূহঃ

১। সমগ্র জেলার পল্লী ও শহরাঞ্চলে (পৌরসভা, উপজেলা শহর এবং গ্রোথ সেন্টার) নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন (পয়ঃনিস্কাশন, নর্দমা ও কঠিন বর্জ্য আবর্জনা নিস্কাশন) ব্যবস্থা সম্প্রসারন ও উন্নয়নে Lead Agency হিসেবে দায়িত্ব পালন।

২। জেলার পল্লী এলাকায় ইউনিয়ন পরিষদের সহায়তায় ও পৌর এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার অবকাঠামো নির্মান ও কারিগরী সহায়তা প্রদান। তাছাড়া পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার পরিচালনা, রক্ষনাবেক্ষনে ও দক্ষতা উন্নয়নের লক্ষ্যে স্থানীয় প্রতিষ্ঠানসমূহকে (ইউনিয়ন পরিষদ/পৌরসভা) কারিগরী সহায়তা প্রদান।

৩। মানব সম্পদ উন্নয়নের কাযক্রম গ্রহনের মাধ্যমে প্রয়োজনীয় জনবল গড়ে তোলা।

৪। সমগ্র জেলার খাবার পানির গুনগতমান পরীক্ষা, পরিবীক্ষন ও পযবেক্ষণ।

৫। ভূ-গভস্থ ও ভূ-পৃষ্ঠস্থ নিরাপদ পানির উৎস অনুসন্ধান।

৬। নিরাপদ পানি স্বাস্থ্য সন্মত পায়খানার ব্যবহার ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন সংক্রান্ত স্বাস্থবিধি পালন সম্পর্কে জনগনকে উদ্বুদ্ধকর।

৭।আর্সেনিক আক্রান্ত ও অন্যান্য সমস্য সংকুল এলাকায় (লবনাক্ত, পাথরে, পাহাড়ি ইত্যাদি) নতুন লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে নিরাপদ পানি সরবরাহের ব্যবস্থা।

৮। পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে স্বল্প ব্যয়ে লাগসই প্রযুক্তি অনুসন্ধান, গবেষনা ও উন্নয়ন।

৯। আপদকালীন (বন্যা, সাইক্লোন ইত্যাদি) সময়ে জরুরী ভিত্তিতে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা রাখা।

১০। স্থানীয় সরকার, বেসরকারী উদ্যোক্তা, বেসরকারী সংস্থা এবং সিবিও সমূহকে পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা উন্নয়নে কারিগরী পরামশ, তথ্য সরবরাহ ও প্রশিক্ষন প্রদান।

১১। নিরাপদ খাবার পানি নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় প্রতিরোধমূলক কার্যক্রম গ্রহণ। এ জন্য পানি সরবরাহ ব্যবস্থার ওয়াটার সেফটি প্লান (WSP) বাস্তবায়ন।

 

 সেবা গ্রহনকারীর প্রাপ্য সেবাসমূহ ও সময়সীমাঃ

ক্রঃ নং

সেবার বিবরন

সাড়া প্রদানের সময়সীমা

প্রকল্প গ্রহনের আবেদন

১৫ কর্মদিবসের মধ্যে

দরপত্র সংশ্লিষ্ট তথ্য

০২ কর্মদিবসের মধ্যে

দরপত্র সংশ্লিষ্ট অভিযোগ

০২ কর্মদিবসের মধ্যে

দপ্তরীয় কমকর্তা/কমচারীর বিরুদ্ধে অভিযোগ

০৭ কর্মদিবসের মধ্যে

অধিদপ্তরীয় কাজে নিয়োজিত কোন পরামশক প্রতিষ্ঠান/ঠিকাদারী প্রতিষ্ঠান/বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থার কাযসংক্রান্ত অভিযোগ/প্রশ্ন

০৭ কর্মদিবসের মধ্যে

পানি সরবরাহ ও স্যানিটেশন বিষয়ক তথ্য সরবরাহের অনুরোধ

০৩ কর্মদিবসের মধ্যে

বিভিন্ন সংস্থা কর্তৃক আয়োজিত প্রশিক্ষণে প্রশিক্ষক প্রদান

০৭ কর্মদিবসের মধ্যে

বিভিন্ন প্রতিষ্ঠানের ব্যয়ে পানি সরবরাহ ও স্যানিটেশন স্থাপনের অনুরোধ (Deposit Work)

১৪ কর্মদিবসের মধ্যে

চুক্তিবদ্ধ ঠিকাদারী প্রতিষ্ঠান/ পরামশক প্রতিষ্ঠান/ বেসরকারী স্বেচ্ছাসেবী সংস্থা কর্তৃক তত্ত্বাবধায়নকারী কর্তৃপক্ষের সাথে বিরোধ নিষ্পত্তির আবেদন

১৫ কর্মদিবসের মধ্যে

অধিদপ্তরীয় পানি পরীক্ষাগুলোর সেবার মান সংক্রান্ত অভিযোগ/পরামশ

১৫ কর্মদিবসের মধ্যে

 

  • উপযুক্ত সময়সীমার মধ্যে কোন বিষয় নিষ্পত্তি করা সম্ভব না হলে, তা ঐ সময় সীমার মধ্যে আবেদনকারীকে কী কারণে ও আরকতদিন সময় লাগবে তা জানানো হবে।
  • আবেদনকারী উপযুক্ত কর্তৃপক্ষের পরিবর্তে অন্যত্র আবেদন করলে তার আবেদন উপযুক্ত সময়ের মধ্যে যথোপযুক্ত কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে আবেদনকারীকে জানানো হবে।
  • তথ্য সরবরাহের ক্ষেত্রে প্রচলিত বিধিমালা অনুসরন করতে হবে।
  • সংশ্লিষ্ট কার্যালয়েল এখতিয়ার বহির্ভূত এলাকা বিষয় সম্পর্কিত তথ্য প্রাপ্তির আবেদন/অভিযোগ ইত্যাদি ব্যাপারে সংশ্লিষ্ট ব্যক্তি/ব্যক্তিবগকে তাদের করনীয় সম্পর্কে জানিয়ে দেয়া হবে।

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter